শিরোনাম

১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | সকাল ৭:৩৪

করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড ১০ জন

ডেইলি বরিশাল সংবাদ সংবাদ সংগ্রহে সারাক্ষন

প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২০ ৯:৩৮ পূর্বাহ্ণ
Print Friendly and PDF

করোনাবাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ১০ জনের মৃত্যু হয়েছে। এটি একদিনে সবচেয়ে বেশি মৃত্যুর রেকর্ড। এ নিয়ে সর্বমোট ৬০ জনের মৃত্যু হলো কোভিড-১৯ রোগে।

বৃহস্পতিবার বিকালে করোনাভাইরাসের সর্বশেষ পরিস্থিতি নিয়ে মহাখালীর স্বাস্থ্য অধিদফতর থেকে সরাসরি অনলাইন লাইভ ব্রিফিংয়ে এসব তথ্য জানানো হয়েছে।

এতে ব্রিফ করেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে দুই হাজার ১৩৫টি। পরীক্ষা করা হয়েছে দুই হাজার ১৯টি। আর রোগী শনাক্ত হয়েছেন ৩৪১ জন। সব মিলিয়ে রোগী শনাক্ত ১ হাজার ৫৭২ জন।

নমুনা সংগ্রহের হার গতকালের তুলনায় ৪ শতাংশ বেশি। আর নমুনা পরীক্ষার হার ১৬ শতাংশ বেশি বলে তিনি জানান।

মৃতদের বিবরণ দিতে গিয়ে এই চিকিৎসক বলেন, যারা মৃত্যুবরণ করেছেন তাদের বয়স ৭০-৮০ একজনের, ৬১-৭০ বছর পাঁচজন, ৫১-৬০ বছর তিনজন ও ২১-৩০ বছরের মধ্যে একজন। ১০ জনের মধ্যে পুরুষ সাতজন। বাকিরা নারী। তাদের মধ্যে ঢাকার ৬ জন এবং ঢাকার বাইরের চার জন।

করোনায় সচেতনার বিষয়ে তিনি জানান, নিয়মিত সাবান-পানি দিয়ে হাত-ধোয়া, কুসুম গরম পানি পান করা, আদা চা, গরম স্যুপ পান করা ও নাকে-মুখে গরম পানির ভাব দেয়ার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন। আমরা তাকে ধন্যবাদ জানাই।

নাসিমা সুলতানা বলেন, সারা দেশের অসংখ্য চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মী, ঔষধ শিল্পখাতে নিয়োজিত ফার্মাসিস্টসহ কর্মকর্তা ও কর্মীবৃন্দ, যারা করোনা প্রতিরোধে কাজ করছেন, তাদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

‘গত ২৪ ঘণ্টায় ৩৭ জন আইসোলেশনে গেছেন, এ নিয়ে মোট আইসোলেশনে আছেন ৪৬১ জন। এর মধ্যে একদিনে ৯ জন ছাড়া পেয়েছেন। আর এ পর্যন্ত ৪৭১ জনকে ছাড়া হয়েছে’-যোগ করেন তিনি।

নাসিমা আরও জানান, আমাদের মোট আইসোলেশন শয্যা আছে ৬ হাজার ৯৭৭টি। ঢাকা মহানগরীতে এক হাজার ৫৫০ ও ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ৫ হাজার ৪২৭টি। এসব হাসপাতালে আইসিইউর সংখ্যা ১৯২টি। ডায়ালাইসিস ইউনিট ৪০টি।

গত ২৪ ঘণ্টায় হোম কোয়ারেন্টিনে আছেন চার হাজার ৪৯৯ জন। এ পর্যন্ত আছেন ৯২ হাজার ২০৪ জন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে গত ২৪ ঘণ্টায় ৭১৫ জন। সব মিলিয়ে তিন হাজার ৮৭৫ জন।

শেয়ার করুন :

বরিশাল সংবাদ ২৪

বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন।

বরিশাল সংবাদ ২৪

Call

নামাজের সময়সূচি
May 11, 2024
Fajr 3:55 am
Sunrise 5:14 am
Zuhr 11:54 am
Asr 4:32 pm
Maghrib 6:35 pm
Isha 7:54 pm
Dhaka, Bangladesh
May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

সংবাদ সংগ্রহে সারাক্ষণ