শিরোনাম

৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | সকাল ৮:১২

করোনা : সাড়ে ৬ বিলিয়ন ডলার ঋণ ঘোষণা এডিবির, পাবে বাংলাদেশও

ডেইলি বরিশাল সংবাদ সংবাদ সংগ্রহে সারাক্ষন

প্রকাশিত: মার্চ ১৮, ২০২০ ৪:৪৪ অপরাহ্ণ
Print Friendly and PDF

অনলাইন ডেস্ক॥ প্রাণঘাতী করোনাভাইরাস ব্যাপক মৃত্যুর হুমকি নিয়ে ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী। এর প্রকোপে মৃত আর আক্রান্তের মাত্রা দিন দিন ভয়াবহ হয়ে উঠছে চীন, ইতালি, ইরান ও স্পেনসহ কিছু কিছু দেশ ও অঞ্চলে। আগামীতে বিশেষ করে বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে করোনাভাইরাস এরকম মারাত্মক হয়ে উঠতে পারে বলে গভীর আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ঠিক এ সময়েই করোনা ভাইরাস মোকাবিলায় জরুরি ভিত্তিতে ৬৫০ কোটি ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫৫ হাজার ৯০০ কোটি টাকা) ঋণ ঘোষণা করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এডিবি’র সদস্যভূক্ত ৬৮টি দেশ এই সহজ শর্তের ঋণ ব্যবহার করতে পারবে। কনসেশনাল এ ঋণে সুদের হার হবে ২ শতাংশ। এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের করোনাভাইরাস মোকাবিলায় এই ঋণ ব্যবহার করা হবে বলে জানায় এডিবি।

বুধবার এডিবির ঢাকা অফিসের পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এ প্রসঙ্গে এডিবি’র টিম লিডার (বহিঃসম্পর্ক বিভাগ) গোবিন্দ বার গণমাধ্যমকে বলেন, করোনা মোকাবিলায় জরুরি ভিত্তিতে সাড়ে ৬ বিলিয়ন ডলারের ঋণ ঘোষণা করেছে এডিবি। চাহিদা অনুযায়ী বাংলাদেশসহ এডিবি’র সদস্যভুক্ত দেশ এই ঋণ ব্যবহার করতে পারবে। বাংলাদেশ এখনও করোনা মোকাবিলায় এডিবি’র কাছে ঋণ চায়নি। তবে বাংলাদেশ চাইলে চাহিদার ভিত্তিতে আলোচনার মাধ্যমে ঋণ দেওয়া হবে।

এডিবি’র ঢাকা অফিস জানায়, বুধবার এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) তাদের উন্নয়নশীল সদস্য দেশগুলোর জন্য করোনা ইস্যুতে জরুরি ভিত্তিতে চাহিদা পূরণের জন্য সাড়ে ৬ বিলিয়ন ডলারের প্রাথমিক প্যাকেজ ঘোষণা করেছে। করোন ভাইরাস (কোভিড -১৯) বিশ্বব্যাপী বিশাল সঙ্কটে পরিণত হয়েছে। এর জন্য জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক স্তরে জোরালো পদক্ষেপ নেওয়া দরকার।
এডিবি’র সভাপতি মাসাতাসুগু আসাকাওয়া গণমাধ্যমকে বলেন, আমরা আমাদের উন্নয়নশীল সদস্য দেশগুলোর সঙ্গে এক হয়ে করোনা মোকাবিলায় নানা পদক্ষেপ গ্রহণ করেছি। এই অঞ্চলজুড়ে দরিদ্র, দুর্বল ও ঘন বসতিপূর্ণ জনগোষ্ঠীর সুরক্ষার জন্যই এই পদক্ষেপ। এডিবিভুক্ত সদস্য ও সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনার মাধ্যমেই জরুরি ভিত্তিতে সাড়ে ৬ বিলিয়ন ডলার ঋণ ঘোষণা করেছি। শুধু ঋণ ঘোষণা করেই এডিবি থেমে থাকবে না। করোনা মোকাবিলায় প্রয়োজনে আরও আর্থিক সহায়তা এবং নীতিগত পরামর্শ দেওয়ার জন্য প্রস্তুত এডিবি।

শেয়ার করুন :

বরিশাল সংবাদ ২৪

বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন।

বরিশাল সংবাদ ২৪

Call

নামাজের সময়সূচি
May 6, 2024
Fajr 3:59 am
Sunrise 5:17 am
Zuhr 11:54 am
Asr 4:32 pm
Maghrib 6:32 pm
Isha 7:50 pm
Dhaka, Bangladesh
May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

সংবাদ সংগ্রহে সারাক্ষণ