শিরোনাম

১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | রাত ৯:২৮

করোনা থেকে বাঁচাতে পারে ওজু

ডেইলি বরিশাল সংবাদ সংবাদ সংগ্রহে সারাক্ষন

প্রকাশিত: মার্চ ১৪, ২০২০ ৩:২৯ অপরাহ্ণ
Print Friendly and PDF

করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী। আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে দিন দিন। সম্প্রতি বাংলাদেশেও পাওয়া গেছে করোনা আক্রান্ত রোগীর সন্ধান। এতে জনজীবনে নেমে এসেছে আতঙ্ক। ডাক্তাররা বলছেন, আপাতত জনসমাগম, গণপরিবহন এড়িয়ে চলতে, ঘন ঘন হাত ধুতে। কারণ হাতের মাধ্যমেই এই ভাইরাস বেশি ছড়াতে পারে। আলেমরা বলছেন, করোনা থেকে বাঁচতে আমাদের সর্বপ্রথম মহান আল্লাহর কাছে তাওবা করতে হবে। গুনাহ ছেড়ে দিতে হবে। পাশাপাশি ডাক্তারের পরামর্শ অনুযায়ী সতর্কতাও অবলম্বন করতে হবে। এছাড়া ঘন ঘন ওজু করতে হবে। কারণ মহান আল্লাহ ওজু করার সময় এমন চারটি অঙ্গকে ধোয়া ফরজ করেছেন, যে চারটি অঙ্গের মাধ্যমে শরীরে দ্রুত ভাইরাস ছড়িয়ে পড়তে পারে।

পবিত্র কুরআনে ইরশাদ হয়েছে,

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ إِذَا قُمْتُمْ إِلَى الصَّلاةِ فاغْسِلُواْ وُجُوهَكُمْ وَأَيْدِيَكُمْ إِلَى الْمَرَافِقِ وَامْسَحُواْ بِرُؤُوسِكُمْ وَأَرْجُلَكُمْ إِلَى الْكَعْبَينِ

‘হে মুমিনগণ, যখন তোমরা নামাজের জন্যে প্রস্তুতি নাও, তখন স্বীয় মুখমণ্ডল ও হস্তসমূহ কনুই পর্যন্ত ধৌত কর এবং পদযুগল গিঁটসহ।’ [সুরা মায়েদা, ৫ : ৬]

কনুই পর্যন্ত হাত, মুখ, পা ও মাথা মাসেহ করা ওজুর জন্য এই চারটি অঙ্গ ধোয়া ফরজ করা হয়েছে। পাশাপাশি যে পানি দিয়ে পবিত্রতা অর্জন করবে, সেই পানিও হতে হবে পরিষ্কার ও স্বচ্ছ। যে পানির স্বাদ, গন্ধ এবং রং অবিকৃত থাকবে। এছাড়া ওজুর শুরুতে কবজি পর্যন্ত দুই হাত ধোয়া, কুলি করা, দাঁত মিসওয়াক করা, কান ও নাকের বহির্ভাগ পরিষ্কার করা মহানবির সুন্নত।

মুখ ধোয়ার মাধ্যমে সব ঋতুতেই শরীর ও মনে সতেজতা আসে। মুখমণ্ডল ও দুই হাত শরীরের সবচেয়ে বেশি আবরণমুক্ত অংশ। তাই এগুলোতে সহজেই ধুলাবালি ও রোগজীবাণু লাগতে পারে। এছাড়া চোখের ভ্রুযুগল, চোখের পাতা, গোঁফ, দাড়ি, যা সহজেই ময়লাযুক্ত হতে পারে তাও হাত-মুখ ধোয়ার মাধ্যমে পরিষ্কার হয়ে যায়। মুখমণ্ডল অপরিষ্কার থাকলে রোগজীবাণু সহজেই মুখে প্রবেশ করতে পারে। মুখমণ্ডলের ঘাম, ময়লা ও জীবাণু ত্বকের সঙ্গে সেঁটে থাকতে সাহায্য করে। তাই আমরা ঘন ঘন ওজুর মাধ্যমে আমাদের মুখমণ্ডলকে জীবাণুমুক্ত রাখতে পারি।

আর স্বাভাবিক কাজকর্মের জন্য আমাদের হাত (কনুই পর্যন্ত) প্রায়ই খোলা থাকে, যার ফলে এ অংশে ময়লা ও রোগজীবাণু লাগতে পারে। হাতের মাধ্যমে নাক, কানসহ শরীরের বিভিন্ন অংশে এসব জীবাণু বিস্তার লাভ করে। খাদ্য ও পানীয়কেও জীবাণুযুক্ত করতে পারে। এখনকার সময় হাতের মাধ্যমে করোনা ভাইরাস ছড়ানোর আশঙ্কা খুবই বেশি। সুতরাং ওজু করার সময় প্রথমে উভয় হাত কনুই পর্যন্ত ভালোভাবে সাবান দিয়ে ধুয়ে পরে মুখমণ্ডল ধৌত করলে করোনা ভাইরাস থেকে সহজেই মুক্ত থাকা সম্ভব।

করোনার আক্রমণ থেকে বাঁচতে মহান আল্লাহর কাছে সাহায্য চাওয়া ও তাঁর ওপর তাওয়াক্কুল করার পাশাপাশি সতর্কতা অবলম্বন করাও জরুরি। আল্লাহ আমাদের সবাইকে এই মহামারি থেকে রক্ষা করুন।

শেয়ার করুন :

বরিশাল সংবাদ ২৪

বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন।

বরিশাল সংবাদ ২৪

Call

নামাজের সময়সূচি
May 10, 2024
Fajr 3:56 am
Sunrise 5:14 am
Zuhr 11:54 am
Asr 4:32 pm
Maghrib 6:34 pm
Isha 7:53 pm
Dhaka, Bangladesh
May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

সংবাদ সংগ্রহে সারাক্ষণ