শিরোনাম

১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | রাত ৩:৩৭

বরিশালে পুলিশের বিরুদ্ধে সংবাদকর্মিদের হেনস্তা করার অভিযোগ, নিন্দা ও প্রতিবাদ

ডেইলি বরিশাল সংবাদ সংবাদ সংগ্রহে সারাক্ষন

প্রকাশিত: এপ্রিল ১০, ২০২০ ৬:৩৪ অপরাহ্ণ
Print Friendly and PDF

স্টাফ রিপোর্টার :করোনাভাইরাস সচেতনায় কঠোর অবস্থানে বরিশাল প্রশাসন থাকলেও, কিছু পুলিশ সদস্যদের আচরনে প্রশ্নবিদ্ধ হয়ে উঠেছে তাদের কার্যক্রম। ঘড়ির কাটা তখন বিকাল ৫ টা। পেশাগত দায়িত্ব পালনকালে দৈনিক সত্য সংবাদ এর স্টাফ রিপোর্টার শেখ সুজন ও সাথে এক সহকর্মীকে জেলখানার মোড় থেকে সদর হাসপাতাল সম্মুখে, বার্তা বানিজ্যিক কার্যালয় নিজস্ব মোটরবাইক নিয়ে যাওয়ার পথে,জেলখানার মোড় থেকে একদল পুলিশ সদস্য ঘেরাও করে। তাৎক্ষনিক তার পরিচয় সাংবাদিক দিলে পুলিশ সদস্যরা বিভিন্ন অশালীন কথা বলে হেনস্থা করে। একপর্যায় বাকবিতণ্ডা পর সেখান থেকে অফিসের উদেশ্য রওনা হয়।অফিসের যাবতীয় কাজ সেরে সন্ধা ৭:৩০ ঘটিকার সময়, অফিসের নিচ থেকে সিনিয়র দুইজন সাংবাদিক সহ শেখ সাইফুল বাসার উদেশ্য রওনা হলে, কিছু বুঝে উঠার আগেই, ১ জন তরুন বয়সী পুলিশ সদস্য বেপরোয়া ভাবে উচ্চ কন্ঠস্বরে সাংবাদিকদের দিকে অগ্রসর হতে থাকে। একপর্যায়, পএিকা অফিসের নিচে অবস্থানরত সাংবাদিকরা তাদের পরিচয় প্রদান করলে,উল্টো তাদের উপর চড়াও হন বাকি পুলিশ সদস্যরা। তখন সাংবাদিকরা ঘটনাস্থলে এর প্রতিবাদ করলে, লাঠি দিয়ে মারার হুশিয়ারি দেন টহলরত পুলিশ সদস্যরা। স্থানীয় লোকজন জড়ো হলে,উল্টো সেই পুলিশ সদস্য নিজেকে নির্দোষ করতে সংবাদকর্মীদের দিকে মোবাইল বের করে ভিডিও করতে শুরু করে এমনকি সেই ভিডিও তে তাকে সাধু কন্ঠে কথা বলতে দেখা গেছে । এতে চরম বিব্রতকর অবস্থায় পড়ে সংবাদকর্মীরা। এ ব্যাপারে দৈনিক সত্য সংবাদ পএিকার ভারপ্রাপ্ত সম্পাদক ফয়সাল রাকিব বলেন,(কভিড-১৯)নোভেল করোনাভাইরাস মহামারিতে আমরা, বিভিন্ন সংবাদকর্মীদের জন্য হ্যান্ড-স্যানিটাইজার ও মাস্ক নিয়ে অফিস থেকে কুরিয়ার সার্ভিস দিকে ২/৩ জন সাংবাদিক রওনা দেওয়ার মুহুর্তে, কিছু সংখ্যাক পুলিশ হঠাৎ বেপরোয়া গতিতে আমাদের সাথে বিভিন্ন অশালীন আচরন করেছে

যেটা পুলিশ সদরদপ্তর থেকে এমন নির্দেশনা দেওয়া হয়নি।বরং এরকম অশালীন আচরন সাংবাদিক কেন কোন সাধারন জনতার সাথে করা যাবেনা।তাদের এরকম আচরনে বরিশাল মেট্রোপলিটন পুলিশ কে বিতর্কের ভেতর ফেলবে। আমি এর সঠিক বিচার চাই। যেন পেশাগত দায়িত্বপালনে সংবাদকর্মীরা হেনস্থার শিকার না হয়। অন্যদিকে আরেক সিনিয়র সাংবাদিক জাকারিয়া জানান,মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহ করতে গিয়ে পুলিশের বাধার মুখে পড়ে আমাদের এক সহকর্মী শেখ সাইফুল।তার কিছু সময় অতিক্রম না হতেই, সত্য সংবাদ পএিকা অফিসের নিচে বিব্রত অবস্থায় পড়ি আমরা কজন সাংবাদিক। আমরা সরকার ও আইনবিরোধী কি কাজ করলাম এমন প্রশ্ন পুলিশ সদস্যদের কাছে জানতে চাইলে,তারা লাঠি দিয়ে মারার হুশিয়ারী দেন। যদিও আমরা তিনজন সাংবাদিক সামাজিক দুরত্ব নিশ্চিত করে অবস্থান করেছি। সেখানে,পুলিশের এরকম কার্যক্রম হতাশ করার বিষয়। আমাদের গনমাধ্যমকর্মীরা পুলিশের কাছ এরকম অশালীন আচরন আশা রাখেনা। আমি এই ঘটনার নিন্দা জানাই। এদিকে সাংবাদিকদের সাথে এমন অশালীন আচরনের ঘটনা প্রশাসনের উর্ধতন মহলের কাছে অভিযোগ করলে, তারা বলেন সামাজিক দুরত্ব নিশ্চিত করে সংবাদকর্মীরা মাঠে থাকলে,তাদের হেনস্থা করাটা উচিত নাহ। উক্ত ঘটনার প্রেক্ষাপটে অভিযোগের ভিওিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। বরিশাল মেট্রোপলিটন পুলিশ সদস্যদের এমন আচরনে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন বরিশালের সাংবাদিকমহল। যেখানে বাংলাদেশ পুলিশের আইজিপি মহোদয় ড.মোহাম্মাদ জাবেদ পাটোয়ারী বিপিএম(বার) বলেছেন,পুলিশ ও গণমাধ্যমের যুথবদ্ধ সংগ্রাম ক‌রোনা বিস্তার‌রো‌ধে গুরুত্বপূর্ণ ভূ‌মিকা রাখ‌ছে।
বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনা ভাইরাসের বিস্তার রোধে বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটের সদস্যরা জীবনের ঝুঁকি নিয়ে বহুমাত্রিক উদ্ভাবনী উপায়ে নির্ভীকভাবে সন্মানিত নাগরিকদের পাশে থেকে অহর্নিশ কাজ করে যাচ্ছেন।সরকারি নির্দেশনার সাথে সমন্বয় রেখে পুলিশ হেডকোয়ার্টার্স কর্তৃক প্রণীত সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা বাস্তবায়নের পাশাপাশি বৈশ্বিক এ সংকট মোকাবিলায় পুলিশের নানাবিধ উদ্যোগ সাম্মানিত নাগরিকদের আশান্বিত করেছে, বাড়িয়েছে তাদের মনোবল।বিশ্বব্যাপী এ সংকট মোকাবেলায় বাংলাদেশ পুলিশের ইতিবাচক কার্যক্রমসমূহ ব্যাপকভাবে গণমাধ্যমে প্রচারে সহযাত্রী হয়েছে আমাদের মিডিয়া হাউজগুলো, একান্ত সহযোগী হিসেবে পাশে ছিলেন নিবেদিত প্রাণ অকৃত্রিম বন্ধু, একান্ত সুহৃদ সাংবাদিকগণ। তাদের সার্বিক কর্মকুশলতার ফলেই সম্ভব হয়েছে করোনা সংক্রান্ত গুজব মোকাবেলা। একই সাথে অনুপ্রাণিত ও উদ্দীপ্ত হচ্ছেন পুলিশ সদস্যরা, যারা প্রতিনিয়ত জনগণের পাশে থেকে তাদের সার্বিক কল্যাণ নিশ্চিত করছেন।করোনা সংক্রম‌নের এই দু‌র্যো‌গে বাংলাদেশ পুলিশের পা‌শে থে‌কে জন‌সেবায় সহ‌যো‌গিতা করার জন্য অ‌শেষ কৃতজ্ঞতা জানিয়েছেন, প্রিন্ট ও ই‌লেকট্র‌নিক মি‌ডিয়াসহ সকল মি‌ডিয়ার সাংবাদিক ও কলাকুশলী বন্ধু‌দের। বাংলাদেশ পুলিশ এও আশা করে, শুধু করোনা ভাইরাস নয়, দেশের যে কোন প্রয়োজন, কল্যাণ ও সংকটে পারস্পরিক এ সহযোগিতা আগামীতেও অবারিত থাকবে।
দেশমাতৃকার কল্যা‌ণে সম্মানিত নাগরিকদের পাশে সর্বদাই রয়েছে বাংলাদেশ পুলিশ ও সাংবাদিকরা। এদিকে সংবাদকর্মীদের হেনস্থার অভিযোগে বাংলাদেশ অনলাইন রিপোর্টাস ইউনিট, বরিশাল শাখা নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।এবং এর সঠিক বিচার না পাওয়া পর্যন্ত বরিশাল পুলিশের সকল প্রোগ্রাম,-প্রেস ব্রিফিং বয়কট ঘোষনা করেছে।

শেয়ার করুন :

বরিশাল সংবাদ ২৪

বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন।

বরিশাল সংবাদ ২৪

Call

নামাজের সময়সূচি
May 11, 2024
Fajr 3:56 am
Sunrise 5:14 am
Zuhr 11:54 am
Asr 4:32 pm
Maghrib 6:34 pm
Isha 7:53 pm
Dhaka, Bangladesh
May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

সংবাদ সংগ্রহে সারাক্ষণ