শিরোনাম

১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | সকাল ৬:৪৭

করোনার বিস্তার রোধে বিভিন্ন উদ্যোগ নিয়েছে আওয়ামী লীগ

ডেইলি বরিশাল সংবাদ সংবাদ সংগ্রহে সারাক্ষন

প্রকাশিত: মার্চ ৩১, ২০২০ ৩:২১ অপরাহ্ণ
Print Friendly and PDF

দেশে করোনাভাইরাস বিস্তার রোধে সরকারের নেওয়া পদক্ষেপের পাশাপাশি দলীয়ভাবে বিভিন্ন উদ্যোগ নিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ।

এসব কর্মসূচির অংশ হিসাবে সচেতনতামূলক প্রচারপত্র বিলি, বিনামূল্যে মাস্ক, স্যানিটাইজার, সাবানসহ করোনা প্রতিরোধমূলক সরঞ্জাম সরবরাহ করা হয়েছে।

এ ছাড়া আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সহযোগী সংগঠনগুলোও করোনাভাইরাস বিষয়ে গুরুত্ব দিয়ে সরকারকে সহযোগিতা করতে জনসচেতনতা তৈরিতে মাঠে নেমেছে।

সারা বিশ্বে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এ পর্যন্ত প্রায় পৌনে ৮ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন। আর প্রায় ৩৭ হাজার ৮১৪ জন মানুষের মৃত্যু হয়েছে। বাংলাদেশেও করোনার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এখন পর্যন্ত দেশে আক্রান্ত হয়েছেন ৪৯ জন, যার মধ্যে ৫ জন মারা গেছেন। আর সুস্থ হয়েছেন ১৯ জন।

গত ২১ মার্চ রাজধানীর ধানমন্ডিতে ঢাকা মহানগর নেতাদের হাতে হ্যান্ডবিল তুলে দিয়ে আনুষ্ঠানিকভাবে এই কর্মসূচির সূচনা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সে সময়ে ওবায়দুল কাদের নেতাকর্মীদের যার যার এলাকায় কাজ করতে নির্দেশ দেন। এর আগে ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর দিন আজিমপুর এলাকায় করোনা প্রতিরোধ সামগ্রী বিতরণ করে আওয়ামী লীগের ত্রাণ বিষয়ক উপ-কমিটি।

এ ছাড়া আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেনের নেতৃত্বে রাজধানীতে করোনা প্রতিরোধ সামগ্রী বিতরণ করা হয়। বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির উদ্যোগে দেশের বিভিন্ন জায়গায় এ কার্যক্রম চলছে।

এ ছাড়া আওয়ামী লীগের সকল স্তরের নেতাকর্মীরা সারাদেশের দরিদ্র মানুষের মধ্যে চাল, তেল, ডাল, সাবান দরিদ্র, ভূমিহীন ও দিনমজুর মানুষের মাঝে বিতরণ করছেন।

রাজধানী ঢাকা ছাড়াও গ্রাম-ইউনিয়ন-উপজেলা-জেলা পর্যায়ে করোনা প্রতিরোধে তৃণমূল নেতাদের প্রতি নির্দেশনা পাঠিয়েছে দলটি। করোনা নিয়ে গুজব তৈরি করে কেউ যাতে জনমনে আতঙ্ক তৈরি করতে না পারে, সে বিষয়ে সরকারের পাশাপাশি আওয়ামী লীগও নজরদারি করছে।

এ বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য এবং কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেন, আমাদের দলের পক্ষ থেকে করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতা তৈরি করার জন্য সারাদেশে ব্যাপকভাবে প্রচারণা চালানো হচ্ছে। মূল দল, অন্যান্য সংগঠন এবং নেতাকর্মীদের পাশাপাশি অন্যান্য ব্যানারেও মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার এবং বিভিন্ন ধরনের খাবারও সরবরাহ করা হচ্ছে।

এদিকে আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলোও করোনা প্রতিরোধে কাজ করে যাচ্ছে। যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ বিনামূল্যে মাস্ক সরবরাহ করছে। সচেতনতা তৈরিতে ডিজিটাল প্রচারণা চালাচ্ছে তারা।

স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু জানান, সংগঠনের পক্ষ থেকে সতর্কতামূলক লিফলেট বিতরণ করা হচ্ছে। করোনা প্রতিরোধী সরঞ্জাম বিতরণ করছে। এ ছাড়া মূল দলের কর্মসূচিতেও সক্রিয় অংশগ্রহণ করছে।

যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল বলেন, দেশব্যাপী যুবলীগের নেতাকর্মীরা করোনাভাইরাস সম্পর্কে জনসচেতনতা তৈরি করতে মাঠে নেমে গেছে। আমরা জনগণকে সচেতন করতে কাজ করছি। একই সঙ্গে বিনামূল্যে মাস্ক দিচ্ছি। এই কর্মকান্ড করোনা নির্মূল হওয়া পর্যন্ত চলবে।

ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে ছাত্রলীগ জনসচেতনতা তৈরি করতে কাজ করছে। একই সঙ্গে কেউ যাতে মানবিক এই সংকটের সুযোগ নিয়ে গুজব তৈরি করে পরিস্থিতি ঘোলাটে করতে না পারে সেদিকেও সতর্ক দৃষ্টি রাখছে।

শেয়ার করুন :

বরিশাল সংবাদ ২৪

বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন।

বরিশাল সংবাদ ২৪

Call

নামাজের সময়সূচি
May 11, 2024
Fajr 3:55 am
Sunrise 5:14 am
Zuhr 11:54 am
Asr 4:32 pm
Maghrib 6:35 pm
Isha 7:54 pm
Dhaka, Bangladesh
May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

সংবাদ সংগ্রহে সারাক্ষণ